মৌলি আজাদের ‘রক্তজবাদের কেউ ভালোবাসেনি’ বই মেলায়

azad-book-l20170131024358.jpg

কক্সবাজার রিপোর্ট:

এবারের একুশে বইমেলায় আসছে প্রখ্যাত কবি-সাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক প্রয়াত হুমায়ুন আজাদের মেয়ে কথাশিল্পী মৌলি আজাদের ভিন্ন আঙ্গিকে লেখা এক অনন্য দীর্ঘ গল্প ‘রক্তজবাদের কেউ ভালোবাসেনি’। বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

কারা এই রক্তজবা? কেনই বা তারা মানুষের ভালোবাসা থেকে বঞ্চিত? মানুষের ভালোবাসা না পাওয়াই কি তাদের হৃদয়ের একমাত্র যন্ত্রণা? সমাজের কোন অধিকারটাই বা পরিপূর্ণভাবে গ্রহণ করতে পারছে তারা? জীবনের অনিবার্য- আকাঙ্খিত যেসব অধিকার মানুষের, আদৌ কি রক্তজবাদের কাছে সেসব অধিকার চেনা? অপ্রাপ্তি আর বঞ্চনাকে কি রক্তজবারা নিজেদের কপাল লিখন বলেই মেনে নিয়েছে ? এই দীর্ঘ গল্পের অনেক রক্তজবার মধ্যে একজন রক্তজবা সালেহা। তার মুখ দিয়েই বের হয়ে যায় সব রক্তজবার ভিতরে জমে থাকা ক্ষোভ। চারপাশের মানুষগুলোর কাছে যা অনেকটা হঠাৎ অগ্নিকাণ্ডের মতো মনে হয়।

গল্পের চতুর, তর্কবাগীশ, স্বার্থপর মানুষগুলো তাই রক্তজবা সালেহার অভিযোগ তথা ক্ষোভের উত্তর দেবার মত ভাষা সহসাই খুঁজে পায় না। বাস্তবে আমরাও কি পারবো রক্তজবাদের জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত বয়ে যাওয়া নানা বঞ্ছনা, বিক্ষুব্ধ জীবনের হাজারো প্রশ্নের জবাব দিতে?

আপনার মন্তব্য লিখুন...

Top