শিশু মানিকের পড়ালেখার দায়িত্বভার নিলেন জেলা ছাত্রলীগ

স্যোশাল মিডিয়া ।।
অর্থের অভাবে মায়ের চিকিৎসা আটকে যাওয়া গ্রাম পুলিশ মানিকের পড়ালেখার দায়িত্ব নিয়েছেন কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয় ও তার সংগঠন।
আজ মঙ্গলবার ১৮ই এপ্রিল বিকালে মানিকের পড়ালেখার দায়িত্বভার ছাত্রলীগ গ্রহন করেছে মর্মে ফেসবুকে ঘোষণা দেন ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে মানিকের অসহায়ত্বের কথা জানতে পেরে এই সিদ্ধান্ত নেন তিনি। আজ বিকালে শিশু মানিক ছাত্রলীগ সভাপতির সাথে দেখা করেছে। এসময় মায়ের চিকিৎসার সার্বিক খোজ খবর ও মানিকের পড়ালেখার ভরনপোষণ ছাত্রলীগ কাঁধে নিয়েছে তা জানান।

এবিষয়ে গনমাধ্যমকে নিশ্চিত তথ্য জানিয়েছেন জেলা ছাত্রলীগ সভাপতি ইশতিয়াক আহমেদ জয়।এমনকি নিজের ফেসবুক পেইজে বিস্তারিত আপডেট ও শেয়ার করেছেন। দুই ভাইয়ের মধ্যে মানিক বড়। পুরো নাম মাঈন উদ্দীন মানিক। একমাত্র আদুরে ছোট ভাই বাবুল। মা ও ছোট ভাইয়ের দু’বেলা আহার জোগাড় করতে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সংগ্রাম করে যাচ্ছে ১৩ বছরের শিশু মানিক। এই মানিক এখন গ্রাম পুলিশের পোশাক পরেই অনিয়মিত চাকরি করছে কক্সবাজারের পেকুয়া থানায়।

১০ বছর আগে ক্যান্সারে আক্রান্ত হয়ে বাবা দফাদার (গ্রাম পুলিশ প্রধান) আকরম মিয়া চলে যান না ফেরার দেশে। উত্তরাধিকারীর জন্য বাবা শুধু রেখে গেছেন গ্রাম পুলিশে দায়িত্ব পালনকালীন সময়ের মাত্র একজোড়া পোশাক। এই পোশাকই তার একমাত্র সম্বল। মায়ের বোঝা না হয়ে নিজের পায়ে দাঁড়াতেই এখন চাকরি বেছে নিয়েছে মানিক। মায়ের চিকিৎসার জন্য টাকা যোগাড় করা খুবই কঠিন তার পক্ষে তারপরেও হাল ছাড়েন নি তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন পত্রিকায় অর্থের অভাবে মায়ের চিকিৎসা আটকে যাওয়া এবং অসহায়ত্বের কথা প্রকাশিত হলে ছাত্রলীগের নজরে আসে।

জেলা ছাত্রলীগ সভাপতি ইশতিয়াক আহমেদ জয় বলেন, ‘পড়াশুনার দায়িত্ব আমরা কক্সবাজার ছাত্রলীগ পরিবার নিয়েছি শুনে মানিক ছুটে আসে আমার কাছে আমাকে দেখার জন্য। সারাদিন অসুস্থ মায়ের চিকিৎসার টাকা যোগাড়ের জন্য ছুটাছুটিতে ভীষন ক্লান্ত ছিলো মানিক।

তিনি আরো জানান,বাংলাদেশের ইতিহাসে ছাত্রলীগ বরাবরেই অসহায় হতদরিদ্র মানুষের পাশে দাড়িয়েছিলো অতীতে। যেমন কিছুদিন আগেও কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি জাকির হোসেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া অসহায় রুমার দায়িত্ব নেন। মানিক বয়সে ছোট তারপরেও এই বয়সে শিশু মানিকের অপরিপক্ব কাঁধে সংসার। সে চিন্তা রেখে কথা দিয়েছি মানিককে খন্ডকালীন চাকরি ও পড়ালেখার সব দায়িত্ব ছাত্রলীগ নেবে ইনশাল্লাহ।

আপনার মন্তব্য লিখুন...

Top