সাংবাদিকদের তিনদিনব্যাপী মৌলিক প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণের সমাপ্তি

Orientation.jpg

প্রেস বিজ্ঞপ্তি :
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস) ও আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) যৌথ আয়োজনে আজ শেষ হল তিন দিন ব্যাপী রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন বিষয়ক অরিয়েন্টশন ও প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ। গতকাল দুপুরে অনুষ্ঠিত সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: আলী হোসেন।
সাংবাদিকরা পেশার খাতিরে বিভিন্ন ঝুঁকিপূর্ণ সংবাদ সংগ্রহের সময় প্রায়শই নিজেরাও ঝুঁকির মুখে পড়েন। কখনো কখনো আহত ব্যক্তিকে সেবা দেওয়ার প্রয়োজন পড়ে। এ প্রেক্ষিতে কক্সবাজারে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীদের মধ্যে প্রাথমিক চিকিৎসা বিষয়ক ধারণা দেয়া হয়। প্রচলিত কিছু ভুল ধারণা থেকে বের হয়ে সঠিকভাবে কীভাবে নিজের ও আশেপাশের মানুষকে দ্রুততম সময়ে জীবন বাঁচাতে সহায়তা যায় করা ইত্যাদি বিষয় আলোচিত হয়। সাংবাদিকরা এই ধরনের প্রশিক্ষণের গুরুত্ব উপলব্ধি করে বলেন যে এর মাধ্যমে তাদের পেশাগত ও ব্যক্তিগত জীবনে ঝুঁকির হার কমাবে এবং তাৎক্ষণিকভাবে কোন আহত ব্যক্তিকে জীবন বাঁচাতে সাহায্য করবে।
আজকের সমাপনীতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নুরুল আবছার, ভাইস চেয়ারম্যান, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট, আবু হেনা মোস্তফা কামাল, সেক্রেটারি, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট, ইকরাম ইলাহি চৌধুরী, পরিচালক, প্রশিক্ষণ, বিডিআরসিএস, রায়হান সুলতানা তমা, কমিউনিকেশন অফিসার, আইসিআরসি, আবু তাহের, সভাপতি, কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন, ফজলুল কাদের চৌধুরী, সম্পাদক, দৈনিক রুপালী সৈকত, মাহবুবুর রহমান, সম্পাদক, দৈনিক সৈকত, জিয়াউল আহসান, উপ-পরিচালক, প্রশিক্ষণ, বিডিআরসিএস, মৃণাল কান্তি রায়, ফিল্ড অফিসার, বিডিআরসিএস এবং খালেদা আক্তার লাবনী, কমিউনিকেশন অফিসার, বিডিআরসিএস সহ প্রমুখ।
এছাড়া প্রশিক্ষণের প্রথম দিনে বিশ^ রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন ইতিহাস, আইসিআরসি ও বাংলাদেশে আইসিআরসি’র বিভিন্ন কার্যক্রম, স্থানীয় ও জাতীয় পর্যায়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র কর্মকান্ড এবং পারিবারিক সম্পর্ক পুনঃস্থাপন (আরএফএল) ইত্যাদি বিষয়ে অংশগ্রহণমূলক আলোচনা অনুষ্ঠিত হয়।

আপনার মন্তব্য লিখুন...

Top