জন্ম নিরোধক পিল ব্যবহারের পার্শ্বপ্রতিক্রিয়া

contraceptives2-91188.jpg

কক্সবাজার ডেস্ক :

বাংলাদেশসহ বিশ্বব্যাপী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিগুলোর মথ্যে সবচেয়ে জনপ্রিয় হলো নারীদের জন্ম নিরোধক পিল। কিন্তু পিল সেবনের ক্ষেত্রে পার্শপ্রতিক্রিয়াসহ নানা ধরণের জটিলতার মুখোমুথি হতে হয় নারীদের। যে কারণে অনেক সময় পিল খাওয়ার পরও অনাকাঙ্খিত গর্ভধারণ হয়ে যায়।

এসব এড়াতে জেনে নিন জন্মনিরোধক পিলের পার্শ্বপ্রতিক্রিয়া ও সতর্কতা সম্পর্কে।

পার্শ্ব প্রতিক্রিয়া

পিল খেতে শুরু করার পর অনেক নারীরই পিরিয়ডের ধরণ বদলে যায়। এতে ভয় পেয়ে অনেকেই পিল খাওয়া বন্ধ করে দেন। আর তাতেই বেড়ে যায় গর্ভধারণের ঝুঁকি।

পিল খাওয়ার পর পিরিয়ডের ধরন বদলে গেলেও বিভ্রান্ত হবেন না। পিলের ভেতরের হরমোনের প্রভাবে কয়েক মাস ধরে অনিয়মিত স্পটিং হতে পারে, কিন্তু কিছু দিনের মধ্যেই এই সমস্যা মিটে যায়। এ ছাড়া অনেকের ব্লিডিং-এর পরিমাণও কমে যায়।

বমি বমি ভাব

জন্মনিরোধক পিল খেলে বমি বমি ভাব হতে পারে। সমস্যা এড়াতে কিছু খাবার খেয়ে বা শোওয়ার আগে পিল খান। তাতে না কমলে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভাল। এই রকম ক্ষেত্রে কম ডোজের পিল নিলে সুবিধে হয়। সঙ্গে বমি ভাব কমানোর ওষুধ কিছু দিন খেতে হবে।

যৌনক্ষমতার হেরফের

পিল ব্যবহারের পর কারো কারো যৌনক্ষমতা বেড়ে যায়। এর কারণ যাদের মিলনের সময় কিছু অসুবিধে তৈরি হয়, পিল ব্যবহারে তার থেকে মুক্তি ঘটে। আবার জন্মনিরোধক পিল ব্যবহারে কিছু নারীর সহবাসের ইচ্ছে কমে যায়। সে ক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে বিকল্প পদ্ধতি অবলম্বন করতে হবে।

পিল খাবার পরে বমি হলে

পিল খাওয়ার পর বমি হলে অনেক সময় বমির সঙ্গে পিল বেরিয়ে যেতে পারে। শরীর থেকে পিল বেরিয়ে যাওয়া আর পিল খেতে ভুলে যাওয়ার ফলাফল একই। এ রকম হলে দেখতে হবে পিল খাওয়ার কতক্ষণ পর বমি হল। পিল খাওয়ার ঘণ্টা দুই পরে বমি হলে কিছু করার দরকার নেই। তবে তার আগে হলে আরও একটি পিল খেয়ে নিতে হবে। এটিও খাওয়ার পরও যদি বমি হয়, তবে সুস্থ হওয়া অবধি অপেক্ষা করতে হবে। সুস্থ হওয়ার পর সঙ্গে সঙ্গে আরও একটি জন্মনিরোধক পিল খেয়ে নিতে হবে।

পিল খেতে ভুলে গেলে 

অনেকেই পিল নিয়মিত ব্যবহার করতে ভুলে যান। এটাই সবচেয়ে বেশি হয়ে থাকে। এতে অনাকাঙ্খিত প্রেগনেন্সি এসে যেতে পারে। পিল শুরু করার প্রথম সাত দিনের মধ্যে দুই থেকে তিন দিন ভুলে গেলে পিল কাজ না করার সম্ভাবনা বেশি।

অন্য ওষুধের প্রভাব

বেশ কিছু ওষুধ পিলের কার্যকারীতা কমায়। তাই অন্য কোনও ওষুধ খেলে তা আপনার চিকিৎসককে জানান। নইলে পিল খেয়ে চললেও তা কাজ করবে না। এই ওষুধগুলি লিভারের মাধ্যমে কাজ করে। আর পিলও লিভারের মধ্যে দিয়ে যায় বলে অন্য ওষুধগুলি জন্মনিরোধক পিলকে শরীরে কাজ করতে দেয় না।

এই সব সতর্কতা অবলম্বন করার পরও কখনো কখনো পিল কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। কারণ এমন কিছু ঘটলে বুঝতে হবে আপনি বড় ধরণের স্বাস্থ ঝুঁকিতে রয়েছেন।

আপনার মন্তব্য লিখুন...

Top