সেন্টমার্টিনে বিশিষ্টজনদের সাথে কউকের মাস্টার প্ল্যান, ইমারত নির্মাণ বিধিমালা-১৯৯৬ ও সৌন্দর্য্যবর্ধন নিয়ে মতবিনিময়

Saint-Martin-News-21.12.2017.doc-2.jpg

প্রেস বিজ্ঞপ্তি :
গত ২১ ডিসেম্বর, দুপুর ১২টায় কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং শিক্ষক-শিক্ষিকাদের সাথে কউকের মাস্টার প্ল্যান, ইমারত নির্মাণ বিধিমালা- ১৯৯৬ ও সৌন্দর্য্যবর্ধন বিষয়ে এক মতবিনিময় সভা সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়।
টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার জনাব জাহেদ হোসেন ছিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপুর্ত মন্ত্রণালয়ের উপসচিব ড. মনিরুল হুদা।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ মাস্টার প্ল্যান অনুযায়ী একটি সুন্দর, পরিচ্ছন্ন ও পরিকল্পিত নগরী গড়তে বদ্ধপরিকর এবং সে অনুযায়ী কাজ করে যাচ্ছে। সেন্টমার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ, এই দ্বীপ নিয়ে শুধু কক্সবাজার নয়, সারা দেশের অনেক আশা, আকাঙ্খা রয়েছে। তাই এই দ্বীপে ইকো-ফ্রেন্ডলি পরিবর্তনের জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ খুব শীঘ্রই কাজ শুরু করবে। যা আগত পর্যটকসহ সারা বিশে^র কাছে অনেক আকর্ষণীয় হিসেবে ফুটে উঠবে। তিনি আরো বলেন, মাস্টার প্ল্যানে এই প্রবাল দ্বীপে ভবন নির্মাণ করা স্থায়ী ভবন নির্মাণের ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। তাছাড়া যেকোন প্রকার স্থাপনা নির্মাণ করতেও উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন হবে। তাই অনুমোদন ব্যতীত স্থাপনা নির্মাণ হতে বিরত থাকার জন্য সকলকে আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব ড. মনিরুল হুদা বলেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের এ উদ্যোগ সত্যি প্রশংসনীয়। তাঁদের এই প্রচেষ্টা কক্সবাজারকে নতুনভাবে উপস্থাপন করতে সক্ষম হবে বলে আমি মনে করি। সেই সাথে তিনি সেন্টমার্টিনে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের প্রকল্প বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করার আশ^াস প্রদান করেন।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের গৃহীত প্রকল্প সমূহি বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) লে: কর্ণেল মোহাম্মদ আনোয়ার উল ইসলাম, এবং মাস্টার প্ল্যান ও ইমারত নির্মাণ বিধিমালা- ১৯৯৬ অনুসরণ করে ইমারত নির্মাণ বিষয়ে বক্তব্য তুলে ধরেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী কাজী ফজলুল করিম। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান, সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ, প্রাক্তন চেয়ারম্যান আলহাজ¦ মাস্টার শামশুল ইসলাম। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থাপত্য অধিদপ্তরের সহকারী স্থপতি বিশ^জিৎ বড়–য়া, কোস্ট গার্ডের সেন্টমার্টিন স্টেশন কমান্ডার লে: ফয়সাল, সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির অফিসার ইনচার্জ ওসমান গনি ও ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ।
প্রাণবন্ত উক্ত অনুষ্ঠানের সমাপনি পর্যায়ে অনুষ্ঠানের সভাপতি টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার জনাব জাহেদ হোসেন ছিদ্দিক ও সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব নুর আহমদকে কউকের পক্ষথেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন সভার প্রধান অতিথি, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমদ, এলডিএমসি, পিএসসি।

আপনার মন্তব্য লিখুন...

Top