উখিয়ায় নব্য জেএমবির সদস্য গ্রেফতার

Coxsbazar-Atok-News-pic.doc.jpg

কক্সবাজার রিপোর্ট :
জামিনে মুক্ত হওয়ার পর পুনরায় জঙ্গী তৎপরতায় লিপ্ত নব্য জেএমবি’র সদস্য মো: শরফুল আওয়াল (৩০) র‌্যাবের হাতে ধরা পড়েছে। গতকাল ভোররাতে উখিয়ার কোটবাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। জঙ্গীবাদী কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহনের অভিযোগে তার বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় সন্ত্রাস বিরোধী আইন ও বিস্ফোরক দ্রব্য আইনে ৪টি মামলা রয়েছে বলে জানা গেছে। শরফুলের বাড়ি চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার লালানগর (মুন্সির বাড়ী) এলাকায়। তার পিতার নাম মোঃ জামশেদ চৌধুরী।
র‌্যাব-৭, কক্সবাজার ক্যাম্পের কোম্পানী কমান্ডার মেজর মোঃ রুহুল আমিন জানিয়েছেন, র‌্যাব নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে, কতিপয় নব্য জেএমবি’র সদস্য উখিয়ার কোর্ট বাজার এলাকায় আত্মগোপনের মাধ্যমে জঙ্গী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ওই তথ্যের ভিত্তিতে তাঁর নেতৃত্বে ভোররাতে র‌্যাবের একটি দল সেখানে অভিযানে যায়। এসময় নব্য জেএমবির সদস্য মোঃ শরফুল আউয়ালকে একটি ল্যাপটপ, ৬ টি মোবাইল সেট, ৩ টি সীম কার্ড, ২ টি পেন ড্রাইভ এবং ১ টি ট্রাভেলস ব্যাগসহ গ্রেফতার করা হয়। প্রাথমিকভাবে গ্রেফতারকৃত আসামী তার মোবাইল ফোন ব্যবহার করে জঙ্গী উস্কানীমূলক কার্যক্রম করার কথা স্বীকার করে। পরবর্তীতে তার ব্যবহৃত মোবাইল পরীক্ষা করে জঙ্গীবাদ বিষয়ক বিভিন্ন পোস্ট উদ্ধার করা হয়। এছাড়াও সে মোবাইল ফোনের মেসেঞ্জার ব্যবহার করে বিভিন্ন ব্যক্তিকে জঙ্গীবাদে উদ্বুদ্ধ করার যথাযথ প্রমাণ পাওয়া যায়।
র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, ‘জঙ্গীবাদী কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহনের জন্য তার বিরুদ্ধে ইতোপূর্বে চট্টগ্রামের বিভিন্ন থানায় সন্ত্রাস বিরোধী আইন ও বিস্ফোরক দ্রব্য আইনে ৪টি মামলা রয়েছে। ২০১৭ সালের জানুয়ারিতে জামিনে মুক্ত হয়ে সে তথাকথিত জিহাদের মাধ্যমে খিলাফত প্রতিষ্ঠার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন জঙ্গীগোষ্ঠীর সাথে যোগাযোগ ও এ দেশীয় সমমনা জংগীদের একত্র করে নাশকতামূলক কর্মকান্ড সংগঠিত করার কাজে লিপ্ত ছিল।’
মেজর মো: রুহুল আমিন জানান, সাংগঠনিকভাবে পূর্বের মতো সারাদেশে একযোগে নাশকতা সৃষ্টি করাসহ পরিকল্পিতভাবে কোথাও বোমা বিস্ফোরণের সক্ষমতা না থাকলেও, যে সকল জঙ্গি এখনো আত্মগোপন করে আছে তাদের তৎপরতা একেবারে বন্ধ হয়ে যায়নি।

আপনার মন্তব্য লিখুন...

Top