ভারতের সবচেয়ে ধনী দল বিজেপি

1523446972.jpg

কক্সবাজার ডেস্ক :

এক অর্থ বছরেই হাজার কোটি রুপির ওপর ঘোষিত আয় দিয়ে ভারতের ৭টি জাতীয় পর্যায়ের রাজনৈতিক দলের মধ্যে সবচেয়ে ধনী দলের খেতাব পেয়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বিভিন্ন দলের আয় নিয়ে দিল্লিভিত্তিক গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মের (এডিআর) প্রতিবেদনের বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানিয়েছে। ২০১৬-১৭ অর্থবছরের মধ্যেই বিজেপি এক হাজার ৩৪ কোটি রুপি আয় করেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে, যা জাতীয় পর্যায়ের ৭টি দলের মোট আয়ের দুই-তৃতীয়াংশ। আয়ের দিক দিয়ে কংগ্রেসের অবস্থান বিজেপি’র পরই। একই সময়ে দলটি আয় করেছে মাত্র ২২৫ দশমিক ৩৬ কোটি রুপি।
গত বছর ৩০ অক্টোবর ছিল জাতীয় পর্যায়ের দলগুলির বার্ষিক অডিট রিপোর্ট জমা দেওয়ার শেষদিন। যদিও ৭টি দলের কোনোটিই নির্ধারিত সময়ের মধ্যে তাদের আয়-ব্যয়ের প্রতিবেদন জমা দিতে পারেনি। বেঁধে দেওয়া সময়ের ৯৯ দিন পর জমা পড়েছে ক্ষমতাসীন বিজেপির প্রতিবেদন, কংগ্রেসের লেগেছে ১৩৯ দিন। “বিস্ময়ের ব্যাপার হচ্ছে তারা এই তথ্য দিতে এত দেরি করেছে, তারপরও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা হচ্ছে না,” বলেন এডিআরের প্রতিষ্ঠাতা সদস্য জগদীপ ছোক্কার। আগের বছরের তুলনায় ২০১৬-১৭তে বিজেপি ৮১ শতাংশ বেশি আয় করেছে বলে এডিআর এর প্রতিবেদনে জানানো হয়েছে।
দলগুলোর ঘোষিত আয় দান, অনুদান ও চাঁদা থেকে এসেছে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে। ব্যয়ের খাতেও তেমন চমক নেই; শীর্ষ যে তিনটি খাতে দলগুলো ব্যয় করেছে, সেগুলো হলো- নির্বাচন, প্রচার ও দল পরিচালনা। ব্যয়ের হিসেবেও প্রধান বিরোধীদল কংগ্রেসকে অনেক পেছনে ফেলেছে ক্ষমতাসীনরা। ২০১৬-১৭ অর্থবছরে কংগ্রেস আয়ের চেয়েও শতকোটি রুপি বেশি খরচ করেছে। তাদের ব্যয় ছিল ৩২১ কোটি রুপি। অন্যদিকে, একই সময়ে বিজেপি খরচ করেছে এর দ্বিগুণ, ৭১০ কোটি রুপির সামান্য বেশি।
আয়কর নথির তথ্য অনুযায়ী, ওই অর্থবছরে বিজেপি, কংগ্রেস, সিপিআই, সিপিএম, বিএসপি, এনসিপি ও তৃণমূলের মোট খরচ ছিল এক হাজার ২২৮ দশমিক ২৬ কোটি রুপি। সাতটি দলের মধ্যে আয়ের দিক থেকে সবার নিচে অবস্থান সিপিআইয়ের। একই সময়ে বামফ্রন্টে তাদের সঙ্গী সিপিএম এর বার্ষিক আয় ছিল শতকোটি রুপি।

Top