আলজেরিয়ায় সামরিক বিমান বিধ্বস্ত : ২৫৭ জনের মৃত্যু

Algeria-Plane-Crash_11-04-2018.jpg

কক্সবাজার  ডেস্ক :
আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে একটি সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে কমপক্ষে ২৫৭ আরোহীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সামরিক হাসপাতালে দুর্ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তিদের চিকিৎসা চলছে। আলজেরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল ইনাহারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সকালে আলজিয়ার্সের বৌফারিক বিমানঘাঁটি থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই উড়োজাহাজটি বিধ্বস্ত হয়।
রাশিয়ার তৈরি ওই ইলিউশিন পরিবহন উড়োজাহাজটিতে পশ্চিম সাহারার পোলিসারিও ইনডিপেনডেন্স মুভমেন্টের ২৬ সদস্যরাও ছিলেন বলে জানান আলজেরিয়ার ক্ষমতাসীন এফএলএন পার্টির এক নেতা। টেলিভিশনে সম্প্রচারিত ভিডিওতে একটি রাস্তার কাছ থেকে কালো ধোঁয়া উঠতে দেখা যায়, আর ঘটনাস্থলের পাশে একটি মাঠে নিরাপত্তাকর্মীদের ভিড় দেখা যায়। বিধ্বস্ত উড়োজাহাজটির লেজের একটি অংশ একটি জলপাই গাছের ওপর দিয়ে ঝুলতে এবং উড়োজাহাজের ধ্বংসস্তূপ থেকে ধোঁয়া ও আগুনের শিখা উঠতে দেখা গেছে বলে রয়টার্স জানিয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এক বিবৃতে বলা হয়, নিহত ২৫৭ আরোহীর বেশিরভাগই সেনাসদস্য। “নিহতদের মধ্যে ১০জন উড়োজাহাজটির ক্রু। বাকিরা সবাই সেনাসদস্য বা তাদের পরিবার। একটি সামরিক হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে।”
কি কারণে এ দুর্ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। আলজেরিয়া সেনাবাহিনীর প্রধান ঘটনা তদন্তের নিন্দেশ দিয়েছেন। তিনি ঘটনাস্থল পরিদর্শনেও যাবেন। ২০১৪ সালে পূর্ব ইউক্রেইনে মালয়েশিয়ার এমএইচ১৭ বিমান দুর্ঘটনার পর (২৯৮ আরোহীর সবাই মারা গিয়েছিল) এটিই সবচেয়ে প্রাণঘাতী বিমান দুর্ঘটনা। চার বছর আগে আলজেরিয়ার সামরিক বাহিনীর সদস্য ও তাদের পরিবারের সদস্যদের বহনকারী আরেকটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৭৭ জনের মৃত্যু হয়েছিল।

Top