চার হাজার ব্যবসা প্রতিষ্ঠানকে কউকের উচ্ছেদ নোটিশ প্রদানের প্রতিবাদে সুগন্ধা বীচ সী-ইন পয়েন্ট ব্যবসায়ী সম্মিলিত ঐক্য পরিষদের কালো পতাকা প্রদর্শন

Sogandha-Beach-Businessman-News-16.04.2018.doc-1.jpg

বার্তা পরিবেশক :
কলাতলী পর্যটন এলাকায় অবস্থিত চার হাজার ব্যবসা প্রতিষ্টানকে উচ্ছেদ নোটিশ প্রদানের প্রতিবাদে ব্যবসায়ী সম্মিলিত ঐক্য পরিষদের ঘোষিত কর্মসূচীর প্রথম দিন কালো পতাকা প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকাল ৪টায় কলাতলী সুগন্ধা বীচ সী-ইন সড়কে কালো পতাকা প্রদর্শন করেন ব্যবসায়ীরা।
সুগন্ধা বীচ সী-ইন পয়েন্ট ব্যবসায়ী সম্মিলিত ঐক্য পরিষদের সভাপতি আবদুর রহমান ও সাধারণ সম্পাদক আবদুল ছবুরের নেতৃত্বে কালো পতাকা কর্মসূচীতে ব্যবসায়ী সহ কর্মচারীরা অংশগ্রহন করেন।
গত রোববার কক্সবাজার প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ৪ দিনের কর্মসূচী ঘোষনা করেন সুগন্ধা বীচ সী-ইন পয়েন্ট ব্যবসায়ী সম্মিলিত ঐক্য পরিষদের সভাপতি আবদুর রহমান। কর্মসূচীর প্রথম দিন ১৬ এপ্রিল কালো পতাকা প্রদর্শন করা হয়। এছাড়াও ১৭ এপ্রিল প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল, ১৮ ও ১৯ মার্চ অবস্থান ধর্মঘট রয়েছে।
সুগন্ধা বীচ সী-ইন পয়েন্ট ব্যবসায়ী সম্মিলিত ঐক্য পরিষদের সভাপতি আবদুর রহমান জানান, সমুদ্র সৈকত এলাকার সুগন্ধা-সীইন সড়কে ৪ হাজার ব্যবসা প্রতিষ্টান প্রায় ১০/১২ বছর ধরে পর্যটকদের চাহিদা মতো সেবা দিয়ে আসছে। এতে ২০ হাজারের অধিক কর্মচারী রয়েছে। ব্যবসায়ী ও কর্মচারী সহ প্রায় ২৫ হাজার পরিবার এর উপর নির্ভরশীল। অনেক ব্যবসায়ী বিভিন্ন বিনিয়োগকারী সংস্থা, ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা করে জীবিকা নির্বাহ করে আসছে। হোটেল-রেস্টুরেন্ট, স্টোর, বার্মিজ পণ্য, শামুক-ঝিনুক, শুটকি সহ ক্ষুদ্র ও মাঝারি এসব ব্যবসা প্রতিষ্টানকে উচ্ছেদে চুড়ান্ত নোটিশ প্রদান করে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ। এসব ব্যবসা প্রতিষ্টান উচ্ছেদ করলে ৪ হাজার ব্যবসায়ীর পথে বসার উপক্রমের পাশাপাশি বেকার হয়ে পড়বে ২০ হাজারের অধিক কর্মচারী। তাই বাধ্য হয়ে নানা কর্মসূচীর ঘোষনা করা হয়েছে। উচ্ছেদ চেষ্টা বন্ধ করা না হলে আগামিতে আরো কঠোর কর্মসূচী ঘোষনা করা হবে।
তিনি জানান, কক্সবাজার জেলা প্রশাসন ইতিপুর্বে উচ্ছেদের নোটিশ প্রদান করায় ব্যবসায়িক স্থিতিশীলতা বজায় রাখতে মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট পিটিশন নং- ১৫৪৪০/২০১৬ ইং, রিট পিটিশন নং- ১৩৫৩৯/২০১৬ ইং, রিট পিটিশন নং- ৮৯৮১/২০১৫ ইং, রিট পিটিশন নং- ৮১৮৩/২০১১ ইং দায়ের করি। শুনানীক্রমে মহামান্য হাইকোর্ট উচ্ছেদ কার্যক্রম স্থগিত ঘোষনা করে আদেশ প্রচার করেন। আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্বেও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এসব ব্যবসা প্রতিষ্টান উচ্ছেদে সর্বশেষ গত ১০ এপ্রিল চুড়ান্ত নোটিশ ইস্যু করেন। যা খুবই দুঃখজনক।
চার হাজার ব্যবসা প্রতিষ্টানকে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর উচ্ছেদের নোটিশ প্রদানের প্রতিবাদে এর পুর্বে গত বৃহস্পতিবার মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

Top