এই স্বীকৃতি তাদের জন্য চপেটাঘাত ॥ হাসিনা

pm-36-460x250.jpg

কক্সবাজার ডেস্ক :

বাংলাদেশ উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনের স্বীকৃতি তাদের জন্য ‘চপেটাঘাত’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্র্রী শেখ হাসিনা, যারা এক সময় এই দেশকে ‘তলাবিহীন ঝুড়ি’ বলেছিল।
সোমবার ঢাকায় শিল্পকলা একাডেমিতে চিত্রকর শাহাবুদ্দিন আহমেদের একক চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের অগ্রযাত্রার কথা বলতে গিয়ে এই মন্তব্য করেন তিনি।
জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) বাংলাদেশকে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনের স্বীকৃতি দিয়েছে। শুক্রবার এই সংক্রান্ত চিঠি হস্তান্তর করে তারা।
বিশ্ব ব্যাংকের বিবেচনায় নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর জাতিসংঘের মাপকাঠিতেও বাংলাদেশের এই উত্তরণ ঘটল।
শেখ হাসিনা বলেন, “মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে যারা বলেছিল- এই দেশ স্বাধীন হয়ে কী হবে? বটমলেস বাস্কেট হবে’। আমি মনে করি বাঙালি পারে তাদের মুখে চপেটাঘাত দিতে। সেটাই হয়েছে।”
বাংলাদেশের স্বাধীনতার পর যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হেনরী কিসিঞ্জার সদ্য স্বাধীন দেশকে ‘বটমলেস বাস্কেট (তলাবিহীন ঝুড়ি)’ বলেছিলেন।
শেখ হাসিনা বলেন, “আমরা চাই আমাদের দেশ মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে গড়ে উঠবে। আমাদের দেশ এগিয়ে যাবে বিশ্বসভায় মাথা উচু করে দাঁড়াবে।”

Top