গ্রাহকদের পাসওয়ার্ড বদলাতে বলেছে টুইটার

Twitter.jpg

কক্সবাজার ডেস্ক :

টুইটারের নিজস্ব নেটওয়ার্কে একটি ত্রুটি ধরা পড়ার পর ৩৩ কোটি ব্যবহারকারীকে পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দিয়েছে সামাজিক যোগাযোগের এই জনপ্রিয় প্ল্যাটফর্ম। অবশ্য ব্যবহারকারীদের তারা আশ্বস্ত করেছে, অভ্যন্তরীণ তদন্তে কারও পাসওয়ার্ড চুরি যাওয়ার বা কারও তথ্যের অপব্যবহার হওয়ার কোনো প্রমাণ তারা পায়নি। বিবিসির প্রতিবেদনে বলা হয়, কারও পাসওয়ার্ড চুরি হয়েছে এমন প্রমাণ না পেলেও বাড়তি সতর্কতা হিসেবে টুইটার গ্রাহকদের পাসওয়ার্ড বদলে ফেলতে বলেছে। ওই ত্রুটির কারণে ঠিক কতগুলো পাসওয়ার্ড ঝুঁকিতে পড়েছে তা টুইটার প্রকাশ করেনি। তবে বিবিসি লিখেছে, ওই সংখ্যা একেবারে কম নয় এবং কয়েক মাস ধরে সমস্যাটা ছিল বলে তারা জানতে পেরেছে।
টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসি এক টুইটে জানান, কোনো ইউজার যখন লগইন করার জন্য পাসওয়ার্ড দেন, টুইটারের কর্মীদের কাছ থেকে তা গোপন রাখার জন্য তা অন্য কোনো সংখ্যা বা হরফে বদলে ফেলা হয়, যাকে বলা হয় হ্যাশিং। কিন্তু ওই ত্রুটির কারণে হ্যাশিং শেষ হওয়ার আগেই অবিকৃত অবস্থায় গ্রাহকের পাসওয়ার্ড টুইটারের অভ্যন্তরীণ একটি কম্পিউটার লগে জমা হচ্ছিল।
এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে টুইটার বলেছে, তার ওই ত্রুটি ঠিক করে নিয়েছে এবং কারও পাসওয়ার্ড এ ঘটনায় বেহাত হয়নি। তবে অ্যাকাউন্টের সুরক্ষার জন্য ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তনের পাশাপাশি ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ অপশন চালু করে নিতে বলেছে টুইটার।

Top