খালেদা জিয়ার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহের নির্দেশনা চেয়ে রিট

Khaleda-Zia-3.jpg

কক্সবাজার ডেস্ক :

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ না করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে তার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ করতে আদালতের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।
এতে বিবাদী করা হয়েছে স্বরাষ্ট্র সচিব, আইজি প্রিজন্স, ডিআইজি প্রিজন ও জেল সুপারিনটেনডেন্ট। খালেদা জিয়ার পক্ষে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।
এ প্রসঙ্গে খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট এম আমিনুল ইসলাম বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে অনেকগুলো মামলা রয়েছে। উনি কারাগারে যাওয়ার পর এসব মামলায় আইনগত পদক্ষেপ গ্রহণের জন্য তার স্বাক্ষরযুক্ত ওকালতনামা প্রয়োজন। আমরা তার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ করতে কারাকর্তৃপক্ষকে অনুরোধ করেছি। কিন্তু কর্তৃপক্ষ ওইসব ওকালতনামা সরবরাহ না করে তা ফেলে রাখছে। এতে খালেদা জিয়ার আইনগত অধিকার খর্ব হচ্ছে।
তিনি বলেন, যখন কোন ব্যক্তি মামলা পরিচালনার জন্য আইনজীবী নিয়োগ দেন তখনই তিনি ওকালতনামা দিয়ে থাকেন। আর এই ওকালতনামা দেয়া না হলে তার পক্ষে আইনজীবীরা মামলা পরিচালনা করতে পারবেন না। ফলে ওকালতনামা দেয়ার ক্ষেত্রে কারাকর্তৃপক্ষ কোন প্রতিবন্ধকতা সৃষ্টি করার কোন সুযোগ নেই।
প্রসঙ্গত খালেদা জিয়ার ওকালতনামা না পেয়ে গত ২০ মার্চ কারা কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। ওই নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

 

Top