জাতীয় অধ্যাপক মুস্তফা-নূরউল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িক লেখক

Prof-Mustafa-Nurul-Islam.-1.jpg

প্রেস বিজ্ঞপ্তি :
জাতীয় অধ্যাপক মুস্তফা নূরউল ইসলাম ছিলেন একজন অসাম্প্রদায়িক চিন্তাশীল বুদ্ধিজীবী। তিনি ভাষা আন্দোলনসহ বাংলাদেশের স্বাধীনতা ও বাংলাদেশের পুনর্গঠনে অবদান রাখেন। তিনি শক্তিমান লেখক, গবেষক, ভাষাসৈনিক ও বাংলাদেশের জাতীয় অধ্যাপক। তাঁর মৃত্যুতে জাতি একজন একনিষ্ঠ দেশপ্রেমিককে হারালো। কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪১৩ পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেন। প্রয়াত জাতীয় অধ্যাপক মুস্তফা নূরউল ইসলামের জীবনালেক্ষ নিয়ে একাডেমীর পাক্ষিক সাহিত্য সভায় আলোচনা করা হয়। একাডেমী সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ১১ মে ২০১৮ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। কিশোর অনিন্দ শর্মা জাতীয় অধ্যাপক মুস্তফা নূরউল ইসলামের জীবনালেক্ষ পাঠ করে।
আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদ চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, কবি-সম্পাদক অমিত চৌধুরী, ইঞ্জিনিয়ার বদিউল আলম, গবেষক নূরুল আজিজ চৌধরী, অধ্যাপক হাসান আহমদ সোবহানী ও নির্বাণ পাল। বক্তাগণ বলেন, ১৯৫০-এর দশকে তিনি সাম্প্রদায়িক দাঙ্গার সময় আলাউদ্দিন আল আজাদের সঙ্গে যৌথভাবে দাঙ্গার পাঁচটি গল্প রচনা করেন যা সাড়া জাগানো প্রকাশনা প্রকাশনা।
বক্তাগণ বলেন, জাতীয় অধ্যাপক মুস্তফা নূরউল ইসলামের জন্য আমরা কক্সবাজারবাসী গর্ব করতে পারি কারণ তিনি কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছিলেন।
তিনি এমন একটি পরিবারের সন্তান যার পিতা কক্সবাজার থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্বপালন করেন। তাঁর পিতার নামে বাংলা একাডেমী একটি সাহিত্য পুরস্কার প্রবর্তন করেছেন। যার নাম হচ্ছে ‘সা’দত আলী আখন্দ’ সাহিত্য পুরস্কার। পরে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।
একাডেমীর ৪১৪ তম পাক্ষিক ১৮ মে ঃ জাতীয় অধ্যাপক মুস্তফা-নূরউল ইসলামের কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪১৪ তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ১৮ মে ২০১৮, শুক্রবার সকাল ৯ টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে প্রয়াত বিজ্ঞানী স্টিফেন হকিন্সের জীবনালেক্ষ নিয়ে আলোচনা করা হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি­ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

Top