বাংলাদেশের মাদক বিরোধী অভিযানে ‘নজর’ রাখছে জাতিসংঘ

download-2-1.jpg

কক্সবাজার ডেস্ক :

বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে বিশ্ব সংস্থা জাতিসংঘ গভীরভাবে নজর রাখছে। জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। একইসঙ্গে সংস্থাটি সদস্য দেশগুলোকে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলারও আহ্বান জানিয়েছে। প্রধানমন্ত্রীর নিন্দেশে মাদক নির্মূলে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান শুরুর পর দুই সপ্তাহে শতাধিক মানুষের মৃত্যু ঘটেছে।
আইনশৃঙ্খলা বাহিনীর দাবি, অভিযান চালানোর সময় গোলাগুলিতে কিংবা মাদক বিক্রেতাদের অভ্যন্তরীণ কোন্দলে তাদের মৃত্যু ঘটেছে। তবে মানবাধিকারকর্মীরা এই মৃত্যুগুলো নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, মাদকের উৎস বন্ধ না করে এভাবে ‘বিচার বহির্ভূত হত্যাকা-’ ঘটিয়ে অভিযানের সফলতা আসবে না। এমন প্রেক্ষাপটে ভিয়েনা থেকে জাতিসংঘের মাদক এবং অপরাধবিরোধী সিংস্থা ইউএনওডিসির মুখপাত্রের বিবৃতিটি প্রকাশ করা হয়।
এতে বলা হয়, “মাদক নিয়ন্ত্রণ বিষয়ক তিনটি আন্তর্জাতিক কনভেনশন ও বিশ্বে মাদক সমস্যা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনের ফলাফলের সঙ্গে সঙ্গতিপূর্ণ ভারসাম্য এবং মানবাধিকারভিত্তিক মাদক নিয়ন্ত্রণে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানায় ইউএনওডিসি।” বিবৃতিতে আরও বলা হয়, “আমরা আন্তর্জাতিক মান ও রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে সঠিক আইনি নিরাপত্তার মাধ্যমে যাতে অপরাধীদের বিচারের আওতায় আনা যায়, সেজন্য সব দেশকে সহায়তা দিতে এবং তাদেরকে তথ্যপ্রমাণভিত্তিক সুরক্ষা, চিকিৎসা, পুনর্বাসন এবং পুন:প্রতিষ্ঠায় সহায়তা দিতে প্রস্তুত।”

Top