নেইমার-ফিরমিনোর গোলে ব্রাজিলের জয়

Brazil.jpg

কক্সবাজার ডেস্ক :
তিন মাসের বেশি সময় পর মাঠে নেমেই জ্বলে উঠলেন নেইমার। করলেন চমৎকার এক গোল। জালের দেখা পেলেন আরেক ফরোয়ার্ড রবের্তো ফিরমিনোও। তাতে বিশ্বকাপ প্রস্তুতিপর্বে নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। লিভারপুলের অ্যানফিল্ডে রোববার স্থানীয় সময় বিকালে শুরু হওয়া ম্যাচটি ২-০ গোলে জিতেছে তিতের দল। ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি পর্বে ব্রাজিলের প্রথমার্ধের পারফরম্যান্স ছিল হতাশাজনক। বিরতির আগে তো তাদের চেনাই যায়নি। বল পেতেই লড়তে হচ্ছিল বাছাইপর্ব পেরিয়ে সবার আগে রাশিয়া বিশ্বকাপের টিকেট কাটা দলটি। দূরপাল্লার শটে দুবার চেষ্টা চালান ফিলিপে কৌতিনিয়ো; কিন্তু প্রতিবারই উড়িয়ে মারেন আকাশে। তুলনায় ক্রোয়েশিয়ার খেলায় ছিল ছন্দ। মাঝমাঠে শক্তিশালী দলটি বেশ ভালো দুটি সুযোগও পেয়েছিল; কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় প্রতিপক্ষের গোলরক্ষকের পরীক্ষা নিতে পারেনি তারাও।
দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই ফের্নানদিনিয়োকে তুলে নেইমারকে নামান কোচ। আর ৬০ তম মিনিটে গাব্রিয়েল জেসুসের বদলি নামেন রবের্তো ফিরমিনো। ৫২তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ তৈরি করে ব্রাজিল। কিন্তু প্রায় ২৫ গজ দূর থেকে মার্সেলোর শট পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। কিছুক্ষণ পর ফরোয়ার্ড আন্তে রেবিচের প্রচেষ্টা রুখে দেন আলিসন। ৬৯তম মিনিটে অবশেষে গোলের দেখা মেলে। বার্সেলোনা তারকা কৌতিনিয়োর বাড়ানো বল ধরে বাঁ-দিক দিয়ে ডি-বক্সে ঢুকে কিছুটা এগিয়ে এক ঝটকায় দুজনের মধ্যে দিয়ে বেরিয়ে আরেক জনকে কোনো সুযোগ না দিয়ে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার।
আন্তর্জাতিক ফুটবলে নেইমারের এটি ৫৪তম গোল। আর একটি গোল করলেই দেশের পক্ষে সর্বোচ্চ গোলের তালিকায় তৃতীয় স্থানে থাকা রোমারিওকে স্পর্শ করবেন ২৬ বছর বয়সী ফরোয়ার্ড। শীর্ষ দুইয়ে আছেন যথাক্রমে কিংবদন্তি পেলে ও দ্য ফেনোমেনন রোনালদো। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ব্যবধান দ্বিগুণ করে জয় নিশ্চিত করেন ফিরমিনো। অনেক দূর থেকে ক্রস বাড়ান রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার কাসেমিরো। আর অফসাইডের ফাঁদ ভেঙে ডি-বক্সে ঢুকে বুক দিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে আগুয়ান গোলরক্ষকের মাথার উপর দিয়ে লক্ষ্যভেদ করেন লিভারপুল ফরোয়ার্ড।
১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের বিশ্বকাপ যাত্রা। ই গ্রুপে তাদের অপর দুই প্রতিপক্ষ কোস্টা রিকা ও সার্বিয়া। আর ১৬ জুন নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে ক্রোয়েশিয়া। ডি গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ আর্জেন্টিনা ও আইসল্যান্ড।

Top