এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের মেয়েরা

download-5-2.jpg

কক্সবাজার ডেস্ক :
দেশ ছাড়ার আগে যখন ফাইনাল খেলার স্বপ্নের কথা বলেছিলেন সালমা খাতুন, বাংলাদেশ অধিনায়কের কথায় ভরসা করার লোক কমই ছিল। কিন্তু দুর্দান্ত পারফরম্যান্সের ধারাবাহিকতায় সেই দলই পা রাখল স্বপ্নের মঞ্চে। টানা চতুর্থ জয়ে মেয়েদের এশিয়া কাপ ক্রিকেটে প্রথমবার ফাইনালে উঠল বাংলাদেশ।
প্রাথমিক পর্বের শেষ ম্যাচে মালেয়েশিয়াকে ৭০ রানে হারিয়ে এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালে উঠেছে বাংলাদেশ।
কুয়ালা লামপুরে শনিবার আগে ব্যাট করে বাংলাদেশ করেছিল ১৩০ রান। টুর্নামেন্টের আগের চার ম্যাচে একবারও ৫০ রান করতে না পারা মালেয়েশিয়া এবার পেয়েছে দলীয় ফিফটির সান্ত¡না। ২০ ওভার খেলে করেছে ৬০ রান।
রোববারের ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে এদিনই ফাইনালে পা রেখেছে তারা।
টুর্নামেন্টে আগের ৬ বারের প্রতিটি শিরোপাই জিতেছে ভারতীয়রা। তবে এবার প্রাথমিকপর্বে তাদের হারিয়ে চমকে দিয়েছিল বাংলাদেশ।
আগের তিন ম্যাচে পাকিস্তান, ভারত ও থাইল্যান্ডকে হারানোর পর মালেয়েশিয়াকে নিয়ে বাংলাদেশের সংশয়-শঙ্কা ছিল না খুব একটা। টুর্নামেন্টের দুর্বলতম দলটির বিপক্ষে এদিন ব্যাটিংয়ে খুব বড় স্কোর গড়তে না পারলেও বোলারদের সৌজন্যে জয়টা এসেছে অনায়াসে।
কিনরারা একাডেমি ওভাল মাঠে টস জয়ী বাংলাদেশকে ভালো শুরু এনে দেন আয়েশা রহমান ও শামিমা সুলতানা। খুব ঝড়ো সূচনা অবশ্য ছিল না। ৫৯ রানের জুটি আসে ৫৯ বলে।
২ চার ও ১ ছক্কায় ২৭ বলে ৩১ রান করেন আয়েশা। তিনে নেমে এদিন সুবিধা করতে পারেননি দলের অন্যতম সেরা ব্যাটার ফারজানা হক। ৭ রান করতে খেলেছেন ১৫ বল।
শামিমার শুরুটা একটু মন্থর হলেও পরে চেষ্টা করেছেন পুষিয়ে দিতে। ৪৩ করেছেন ৫৪ বলে।
শেষ দিকে কিছুটা দ্রুত রান আসে ফাহিমা খাতুনের ব্যাটে। ১২ বলে ২৬ রানে অপরাজিত ছিলেন এই অলরাউন্ডার। লক্ষ্য এমনিতে খুব বড় না হলেও মালেয়েশিয়ার মেয়েদের ব্যাটিং শক্তি বিবেচনায় তা ছিল ধরাছোঁয়ার বাইরে। নিজেদের মতো খেলে ২০ ওভার পার করে দেওয়াই তাদের কাছে একটি প্রাপ্তি। অধিনায়ক উইনিফ্রেড দুরাইসিঙ্গামের পারফরম্যান্স তবু আলাদা করে উল্লেখ করার মতো। দারুণ বোলিংয়ে ২ উইকেট নেওয়ার পর ব্যাটিংয়ে করেছেন দলের সর্বোচ্চ ১৭ রান।
বল হাতে যথারীতি দুর্দান্ত ছিলেন রুমানা আহমেদ। ৪ ওভারে ৮ রানে নিয়েছেন ৩ উইকেট।
ফাইনাল খেলার স্বপ্ন পূরণের পর এবার বাংলাদেশের সামনে আরও বড় কিছুর হাতছানি। রোববার ফাইনাল শুরু বাংলাদেশ সময় দুপুর ১২টায়।

Top