পৌরসভা এলাকা থেকে পোস্টার, ব্যানার সরাতে ইসির নির্দেশ বৃষ্টি উপেক্ষা করে মাঠে প্রার্থীরা

ec.jpg

কক্সবাজার রিপোর্ট :
টানা বৃষ্টিতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। ঘর থেকে বের হওয়া দায় হয়ে উঠেছে। কিন্তু এই তুমুল বৃষ্টিতেও থেমে নেই কক্সবাজার পৌরসভা নির্বাচনের মেয়র-কাউন্সিলর প্রার্থীদের তৎপরতা। বাড়িতে বাড়িতে গিয়ে খোঁজ খবর নিচ্ছেন তারা।
প্রার্থীদের প্রচারণায় ইসির বিধি নিষেধ চলে আসায় মেয়র প্রার্থীরা অনেকটা প্রচারণা বন্ধ করে দিয়েছে। ঢাকডোল পিঠিয়ে প্রচারণা না করলেও নিজ নিজ দলের নেতাকর্মীদের সাথে বৈঠক এবং জনগণের খোঁজ খবর ঠিকই নিচ্ছেন। তবে প্রচারণায় সুবিধাজনক অবস্থানে রয়েছে কাউন্সিলর প্রার্থীরা। বৃষ্টির এই দুর্ভোগের দিনে কাউন্সিলরেরা নিজ নিজ ওয়ার্ডের লোকজনের পাশে দাঁড়িয়ে সুখ-দুঃখ ভাগাভাগি করছেন।
এদিকে কক্সবাজার পৌরসভা নির্বাচন সামনে রেখে তিনদিনের মধ্যে পোস্টার, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন নিজ উদ্যোগে অপসারণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
এক প্রজ্ঞাপনে ১২ জুন মঙ্গলবার কক্সবাজার জেলা নির্বাচন অফিসার স্বাক্ষরিত কার্যালয় থেকে এ নির্দেশ দেন পৌরসভার রিটার্নিং কর্মকর্তা মো: মোজাম্মেল হোসেন। তিনি বলেন, আগামী ৩দিনের মধ্যে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীদের এ নির্দেশ বাস্তবায়ন করতে হবে। তিনি আরো বলেন, বিধি মোতাবেক নির্বাচনী প্রচারণা শুরুর পূর্বে কোন প্রকার মিছিল-মিটিং ও শো-ডাউন না করার অনুরোধ করা হল।
১১ জুন কক্সবাজার পৌরসভা সাধারণ নির্বাচনের তফসীল গণ বিজ্ঞপ্তি আকারে জারী করা হয়েছে। তৎ প্রেক্ষিতে পৌরসভা নির্বাচন আচরন বিধিমালা ২০১৫ (৫) বিধি অনুযায়ী কোন প্রার্থী বা রাজনৈতিক দল কিংবা মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী তাহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি-সংস্থা বা প্রতিষ্ঠান ভোট গ্রহনের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবেন না।
সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা বলেন, এ নির্বাচনী এলাকায় ভোটকে সামনে রেখে সম্ভাব্য অনেক প্রার্থীর ব্যানার, পোস্টার, ফেস্টুন, বিলবোর্ড, লিফলেটসহ নানা ধরনের প্রচারসামগ্রী লাগিয়েছেন। যেগুলোকে নির্বাচনে আগাম প্রচারণা মনে হচ্ছে। বেঁধে দেওয়া সময়ের মধ্যে তাঁদের এসব সামগ্রী অপসারণ করতে হবে। পরে যথাসময়ে এ ধরনের প্রচারসামগ্রী পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আচরণবিধি প্রতিপালনে সবার সহযোগিতা চান নির্বাচন কর্মকর্তারা।
ঘোষিত তফসিল অনুযায়ী, কক্সবাজার পৌরসভার নির্বাচন আগামী ২৫ জুলাই ভোটগ্রহণ হবে। এ পৌরসভায় একটি মেয়র পদে এবং ১২টি সাধারণ ও ৪টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে। এ এলাকায় মোট ভোটার ৮৩ হাজার ৭২৮ জন। এর মধ্যে পুরুষ ৪৪ হাজার ৩৭৩ এবং মহিলা ৩৯ হাজার ৩৫৫ জন।

Top