৮৯ বছরে পা রাখলেন পন্ডিত সত্যপ্রিয় মহাথের

Boddya.jpg

প্রেস বিজ্ঞপ্তি :

একুশে পদকপ্রাপ্ত সংঘমনীষী, বাংলাদেশী বৌদ্ধদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয় গুরু, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সংঘপুরোধা, রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের মাননীয় অধ্যক্ষ, কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের মাননীয় প্রধান উপদেষ্ঠা, মহামান্য উপসংঘরাজ, পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথের মহোদয়ের ৮৮তম শুভ জন্মদিন ছিল গত ১০ জুন। ১১ জুন থেকে ৮৯ বছরে পা রাখলেন বর্ষীয়ান এই আলোকিত সংঘপুরোধা।
এদিকে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ বিনয়াচার্য এই সংঘমনীষীকে জন্মদিনের শুভেচ্ছা ও শ্রদ্ধা জানাতে রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করে। ১০ জুন, রবিবার বিকালে উক্ত অনুষ্ঠান সম্পন্ন হয়।
অনুষ্ঠানের শুরুতে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা কেন্দ্রীয় পরিষদ এবং উপজেলা শাখা সমূহের পক্ষ থেকে একে একে মহামান্য উপসংঘরাজ, পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথের মহোদয়কে জন্মদিনের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।এরপর পঞ্চশীল গ্রহণের মধ্য দিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভা হয়।
কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপসংঘরাজ, পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথের মহোদয়কে ৮৮তম শুভ জন্মদিনের বন্দনা ও শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক অমরবিন্দু বড়ুয়া অমল, কার্যনির্বাহী সদস্য অবসরপ্রাপ্ত সুবেদার মেজর রবীন্দ্রনাথ বড়ুয়া, কেন্দ্রীয় যুগ্ন সাধারণ সম্পাদক মৃনাল বড়ুয়া, যুব বিষয়ক সম্পাদক রজত বড়ুয়া রিকু, ধর্মীয় সম্পাদক শিক্ষক সনজিত বড়ুয়া, শিক্ষা বিষয়ক সম্পাদক শিক্ষক মিলন বড়ুয়া, সমাজ কল্যাণ সম্পাদক কেতন বড়ুয়া, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিপক বড়ুয়া বিটু, রাজু বড়ুয়া, এডভোকেট আশীষ বড়ুয়া, উখিয়া শাখার সভাপতি অধ্যাপক রনজিত বড়ুয়া, রামু শাখার সভাপতি রিটন বড়ুয়া, সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া, কেন্দ্রীয় পরিষদের কার্যনির্বাহী সদস্য ভুলু বড়ুয়া প্রমূখ।
সভায় জন্মদিনের শুভেচ্ছাসিক্ত পন্ডিত সত্যপ্রিয় মহাথের পালিতে গাথার উদ্বৃতি দিয়ে বলেন, পূজনীয় ব্যক্তির পূজা করা উত্তম মঙ্গল। যারা অপরকে সম্মান করে,তারা নিজেরাও সম্মান লাভ করে থাকেন। আজকে আমার জন্মদিন হঠাৎ এভাবে কেউ পালন করবে এটা আমার জানা ছিলনা। আমি কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি। একইসাথে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের উত্তরোত্তর শ্রীবৃদ্ধি কামনা করছি। পরিষদ যাতে আরো বেশি এগিয়ে যেতে পারে তৎজন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানাচ্ছি। এই ঐক্য যেন আরো সুদৃঢ় হয়।
সভায় প্রজ্ঞানন্দ ভিক্ষু বলেন, আগামী বছর কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের উদ্যোগে নানান কর্মসূচির মাধ্যমে আরো ব্যাপক পরিসরে পরিষদের মান্যবর উপদেষ্ঠা গুরুদেবের জন্মদিন পালন করা হবে।

Top