কক্সবাজার পৌরসভা নির্বাচন : মেয়রর ও কাউন্সিলর পদে ৬৮ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

download-14.jpg

আজিম নিহাদ :
কক্সবাজার পৌরসভা নির্বাচনে মেয়র ও কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রার্থীদের মনোনয়ন পত্র সংগ্রহের ধুম পড়েছে। গতকাল বুধবার (২০ জুন) বিকাল পাঁচটা পর্যন্ত মেয়র পদে ৫ জন প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। এছাড়াও ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মনোয়নপত্র সংগ্রহ করেছেন ৬৩ জন প্রার্থী।
জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, গত ১৯ জুন থেকে নির্বাচনের মনোয়নপত্র সংগ্রহ শুরু হয়। বুধবার পর্যন্ত মেয়র পদে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন পাঁচজন। তারা হলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার পৌরসভার বর্তমান মেয়র (বহিস্কৃত) সরওয়ার কামাল, জাতীয়পার্টির নেতা রুহুল আমিন সিকদার, পৌরসভার বর্তমান প্যানেল মেয়র-২ এবং জেলা শ্রমিক দলের সভাপতি রফিকুল ইসলাম ও জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক কায়সারুল হক জুয়েল।
জেলা নির্বাচন কর্মকর্তা ও পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোজাম্মেল হক জানান, এখন পর্যন্ত মেয়র পদে ৫ জন এবং ১২ টি ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৩ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তাই এ সংখ্যা আরও বাড়তে পারে। কারণ মনোনয়নপত্র সংগ্রহের সময় এখনও চারদিন বাকি রয়েছে। অর্থ্যাৎ আগামী ২৪ জুন শেষ হবে পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহের নির্ধারিত সময়।
এদিকে মেয়র পদে দলীয় মনোনয়ন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগে তোড়জোড় দেখা গেলেও বিএনপিতে এখনো নিরবতা বিরাজ করছে। ইতোমধ্যে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীরা ঢাকায় অবস্থান করছে। গতকাল বুধবার আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন বোর্ডের কাছ থেকে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, বর্তমান ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান, নুরুল আবছার ও রাসেদুল ইসলাম।
এর আগে জেলা আওয়ামী লীগ থেকে সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, বর্তমান ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান, নুরুল আবছার ও রাসেদুল ইসলামের জন্য সুপারিশ করা হয়। এছাড়া কক্সবাজার পৌর আওয়ামী লীগ থেকে একক প্রার্থী হিসেবে মুজিবুর রহমানের নাম সুপারিশ করে।
আওয়ামী লীগের একটি সূত্র জানায়, মনোনয়ন প্রত্যাশীরা ঢাকায় নেতাদের কাছে ধর্ণা দিচ্ছেন। নৌকা প্রতীক ভাগিয়ে আনতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
সূত্র আরও জানায়, আগামী ২২ জুন আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা রয়েছে। সেই সভায় নৌকা প্রতীকের মনোনয়ন চুড়ান্ত করবে দলীয় মনোনয়ন বোর্ড।
বিএনপিতে পৌরসভার নির্বাচন নিয়ে এখনো হাকডাক শুরু হয়নি। দলীয় মনোনয়ন কে পাচ্ছেন, বা কখন দেওয়া হচ্ছে এসব নিয়ে এখনো পর্যন্ত বিএনপির কোন উদ্যোগ নেই। অনেকটা ঝিমিয়ে পড়া অবস্থায় রয়েছে। তবে গতকাল বুধবার রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মেয়র নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিএনপি নেতা ও জেলা শ্রমিক দলের সভাপতি রফিকুল ইসলাম। কিন্তু এখনো নিশ্চিত নয়, আসলে কে পাচ্ছেন ধানের শীষ প্রতীক। কারণ আজ (বৃহস্পতিবার) জেলা যুবদলের সাধারণ সম্পাদক ও বর্তমান প্যানেল মেয়র জিসান উদ্দিন জিসানেরও মেয়র পদের মনোনয়ন পত্র নেওয়ার কথা রয়েছে।
জেলা বিএনপির দপ্তর সম্পাদক ইউছুপ বদরী দৈনিক কক্সবাজারকে বলেন, ‘এখনো দলীয় কোন সিদ্ধান্ত হয়নি। শিগগিরই বৈঠক হবে। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে’।
উল্লেখ্য, গত ১০ জুন দুপুরে নির্বাচন কমিশন সচিবালয় কক্সবাজার পৌরসভার তফসিল ঘোষণা করে। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, কক্সবাজার পৌরসভা নির্বাচনের মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ২৪ জুন, মনোনয়ন পত্র বাছাই হবে ২৬ জুন, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৩ জুলাই ও ভোট গ্রহন ২৫ জুলাই।

Top