পৌরসভায় নৌকার মাঝি মুজিবুর রহমান

download-16.jpg

আজিম নিহাদ :
নানা জল্পনা-কল্পনা শেষে কক্সবাজার পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার মনোনয়ন পেয়েছেন মুজিবুর রহমান। গতকাল শুক্রবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানকে নৌকা প্রতীকের মনোনয়ন দেন।
কক্সবাজার পৌরসভা নির্বাচনকে ঘিরে আলোচনায় ছিলো ক্ষমতাসীন আওয়ামী লীগের ‘নৌকা প্রতীক’। কে হচ্ছেন পৌরসভায় নৌকার মাঝি, তা নিয়ে দীর্ঘ সময় ধরে চলে আসছিলো চুলছেড়া বিশ্লেষণ। সম্ভাব্য হেভিওয়েট প্রার্থীদেরও ঘামঝরা দৌড়াঝাঁপ দেখা যায়। গত কয়েকদিন ধরে দলীয় প্রতীক প্রত্যাশী প্রার্থীরা দলবল নিয়ে ঢাকায় অবস্থান করে আসছিলেন। শেষ পর্যন্ত সবাইকে টপকিয়ে নৌকা প্রতীক ভাগিয়ে নিয়েছেন মুজিবুর রহমান। যদিও ইতোপূর্বে লোকেমুখে চাউর হয়েছিল, মুজিবুর রহমানই হতে যাচ্ছেন নৌকার মাঝি। মানুষের সেই ধারণা সত্যি হয়েছে শুক্রবার সন্ধা সাতটায়।
কক্সবাজার পৌরসভা নির্বাচনসহ বিভিন্ন এলাকার নির্বাচনের দলীয় মনোনয়ন নিয়ে শুক্রবার বিকেল পাঁচটায় বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভাটি চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত। পরে সভা শেষে বোর্ড সদস্যরা আনুষ্ঠানিকভাবে মুজিবুর রহমানকে কক্সবাজার পৌরসভায় নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে ঘোষণা দেন।
বিষয়টি মুঠোফোনে দৈনিক কক্সবাজারকে নিশ্চিত করেছেন কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম। তিনি বলেন, মনোনয়ন বোর্ডের নির্ধারিত সভা শেষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানকে দলীয় প্রার্থী হিসেবে ঘোষণা দেন। ঘোষণার পর পরই প্রতীকসহ যাবতীয় কাগজপত্র সংগ্রহ করা হয়।
এর আগে জেলা আওয়ামী লীগ থেকে মনোনয়নের জন্য মুজিবুর রহমানসহ চারজনকে সুপারিশ করে। এছাড়াও পৌর আওয়ামী লীগ থেকে মুজিবুর রহমানকে একক প্রার্থী হিসেবে সুপারিশ করা হয়। দলীয় সুপারিশ এবং জনপ্রিয়তা বিবেচনা করে মনোনয়ন বোর্ড তাঁকে (মুজিবুর রহমান) নৌকা প্রতীকের প্রার্থী করেছেন বলে জানান মোহাম্মদ নজিবুল ইসলাম।
এদিকে মুজিবুর রহমান নৌকা প্রতীকের প্রার্থী হওয়ার খবর কক্সবাজার শহরে ছড়িয়ে পড়ছে উল্লাসে মেতে উঠে দলীয় নেতাকর্মীরা। অনেকে মনে করেন, তাঁকে (মুজিবুর রহমান) মনোনয়ন দিয়ে দলীয় মনোনয়ন বোর্ড সঠিক সিদ্ধান্ত নিয়েছেন।
নৌকা প্রতীকের প্রার্থী হওয়ার পর মুজিবুর রহমান অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, দল থেকে তাকে যোগ্য মনে করে মনোনয়ন দিয়েছেন। এখন নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি সবার সহযোগিতা কামনা করেন।

Top