ডা. কবীর আহমদ ছিলেন বন্ধুবৎসল ও সজ্জন ব্যক্তি- এড. শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর

Academy-New-29-06-18.doc-1.jpg

বার্তা পরিবেশক :
কক্সবাজারের প্রবীণ সাংবাদিক-আইনজীবী-শিক্ষক শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর বলেন, কবি কবীর আহমদ শুধু ডাক্তার ছিলেন না তিনি বহু গুণে গুণান্বিত ছিলেন। ডাক্তার কবি কবীর আহমদ ছিলেন অত্যন্ত বন্ধুবৎসল, আড্ডাপ্রিয় ও সজ্জন ব্যক্তি। তিনি ছিলেন শিক্ষানুরাগী। কবীর আহমদ সাংস্কৃতিক কর্মকা-ের সাথে জড়িত ছিলেন।
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২০তম সাহিত্য সভা ও প্রয়াত ডা. কবি কবীর আহমদের জীবনালেখ্য আলোচনা ও স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অদ্য ২৯ জুন ২০১৮ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সাহিত্য সভায় ডা. কবীর আহমদের জীবনালেখ্য নিয়ে আলোচনা, কবির কবিতা পাঠ, দোয়া মাহফিল ও বিশেষ মুনাজাত করা হয়।
একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি আরো বলেন, আমার বাল্যবন্ধু ডা. কবীর আহমদ সেই প্রাথমিক শিক্ষা জীবন থেকেই পরোপকারী ছিলেন। যার ফলে তিনি সরকারি চাকুরি ছেড়ে মানসেবায় নেমে পড়েন। মানবসেবার জন্যই তিনি হোমিওপ্যাথি চিকিৎসার জন্য নিজস্ব চেম্বার নিয়ে বসেন। তিনি ছিলেন কক্সবাজারের হোমিও চিকিৎসায় প্রবাদপ্রতীম ব্যক্তিত্ব। তিনি বিনি পয়সায় অনেক দুঃস্থ রোগীর চিকিৎসা দিতেন। তিনি কক্সবাজারে হোমিও চিকিৎসার একটি বিভিন্ন তৈরি করে দিয়ে গেছেন।
প্রধান অতিথি আরো বলেন, তিনি চিকিৎসার পাশাপাশি দুই হাতে কবিতা, গল্প, প্রবন্ধ লিখেছেন। তাঁর কৃর্তী বাংলাদেশের সীমানা ছাড়িয়ে ভারতেও পৌঁছে গেছে। ভারতের জার্নালে তিনি গবেষণা মূলক প্রবন্ধ লিখেছেন। সেই লেখার জন্য বিদেশ থেকে এসেছে সম্মাননা। বাংলা একাডেমীর প্রণীত হোমিও চিকিৎসার গ্রন্থ মেটিরিয়া মেডিকো গ্রন্থের তিনি লেখক। তার কৃর্তী সল্পপরিসরে বর্ণনা করে শেষ করা যাবে না।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় কবি কবীর আহমদের জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর জীবন সদস্য প্রবীণ আইনজীবী শামসুল আলম কুতুবী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী, স্থায়ী পরিষদ সদস্য কবি আদিল চৌধুরী, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, নির্বাহী সদস্য আবৃতিকার কল্লোল দে চৌধুরী, একাডেমীর জীবন সদস্য কবি মনজুরুল ইসলাম।
কবির কবিতা পাঠ করেন যথাক্রমে এডভোকেট শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর, কবি রুহুল কাদের বাবুল, কাব মনজুরুল ইসলাম, দিলওয়ার চৌধুরী, কবি হাসিনা চৌধুরী লিলি, কবি নুর মোহাম্মদ, অধ্যাপক হাসান আহমদ সোবহানী, মিজান সিকদার, জহির ইসলাম।
সভা শেষে সদ্য প্রয়াত একাডেমীর জীবন সদস্য কবি ডা. কবীর আহমদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। একই সাথে একাডেমীর উপদেষ্টা প্রফেসর মোশতাক আহমদ সহ একাডেমীর অসুস্থ সদস্যদের আশু সুস্থতা কামনা হরা হয়। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বদরখালী ইসলামীয়া মাদরাসার প্রভাষক ও শহরের আলীফ-লাম-মীম জামে মসজিদের খতীব মাওলানা মো. আরিফ উল্লাহ। এসময় তিনি দেশের স্থিতিশীলতা কামনা করেন।
সাহিত্য একাডেমীর ৪২১তম সাহিত্য সভা ৬ জুলাই
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২১তম সাহিত্য সভা আগামী ৬ জুলাই ২০১৮ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় আহমদ ছফার জীবনালেখ্য নিয়ে আলোচনা করা হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

Top