এবার পুরুষদের জন্য এলো জন্মনিয়ন্ত্রণ পিল ‘ডিএমএইউ’!

male-pill-jpg-2-107324.jpg

কক্সবাজার ডেস্ক :

খবরটা শুনে পুরুষেরা অবাক হলেও এটাই সত্যি। এতদিন শুধু নারীতেই আবদ্ধ ছিল স্বল্পমাত্রার জন্মনিয়ন্ত্রণ পিলগুলো। কিন্তু এখন আর তা নয়। এবার পুরুষদের জন্যেও তৈরি করা হয়েছে জন্মনিয়ন্ত্রণ পিল। যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর (এনআইএইচ) এক দল গবেষক এই পিল তৈরি করেছেন। তাদের দাবি, পরীক্ষামূলকভাবে এই পিল প্রয়োগ করা হয়েছে এবং সাফল্যও মিলেছে।

সম্প্রতি তারা গবেষণাসংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরেন শিকাগোতে অনুষ্ঠিত ‘এন্ডোক্রাইন সোসাইটি’র বার্ষিক সম্মেলনে। গবেষকরা পিলটির নাম দিয়েছেন ‘ডাইমিথানড্রোলোন আনডিক্যানোয়েট’ বা সংক্ষেপে ‘ডিএমএইউ’। গবেষকরা জানান, তারা এক মাস ৮৩ জন পুরুষকে এই ওষুধ খাইয়েছেন। তাতে দেখা গেছে, এটি কার্যকর।

এই পিল বানানোর গবেষণায় যুক্ত ছিলেন ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের মেডিসিন বিভাগের অধ্যাপক ড. স্টিফাইন পেইজ। এক বিবৃতিতে তিনি জানান, নারীরা সাধারণত স্বল্পমাত্রার যে পিল খায়, ডিএমএইউ সে ধরনেরই। এটি প্রতিদিন একটি করে এক মাস খেতে হয়। অধ্যাপক পেইজ জানান, এই পিল শুক্রাণু উৎপাদনের জন্য প্রয়োজনীয় হরমোন উৎপাদনের মাত্রা কমিয়ে দেওয়ার মাধ্যমে সফলভাবে জন্মনিয়ন্ত্রণ করে থাকে।

Top