১০ দিনের মধ্যে দেশে ফিরছেন নওয়াজ শরিফ

download-2-4.jpg

কক্সবাজার ডেস্ক 

আদালতের দ-াদেশের বিরুদ্ধে আপিল করতে ১০ দিনের মধ্যে দেশে ফিরবেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কন্যা মারিয়াম নওয়াজ শরিফকে সঙ্গে নিয়ে ফিরবেন তিনি। লন্ডনে শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন সিদ্ধান্তের কথা জানান মারিয়াম।
বাদিকরা নওয়াজকন্যাকে ১০ দিনের মধ্যে আত্মসমর্পণের বাধ্যবাধকতার কথা মনে করিয়ে দেন। এ সময় মারিয়াম বলেন, ‘যে কোনওভাবে ১০ দিনের আগেই আমরা দেশে ফিরবো।’
এদিকে নওয়াজের পর তার কন্যার বিরুদ্ধেও পাকিস্তানের আদালত দ-াদেশ দেওয়ায় মারিয়াম নওয়াজ শরিফও নির্বাচনে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না। তার আসন থেকে ইতোমধ্যেই বিকল্প প্রার্থীকে মনোনয়ন দিয়েছে নওয়াজের দল মুসলিম লীগ।
এর আগে দুর্নীতি মামলায় শুক্রবার নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদ- দেন দেশটির একটি আদালত। নওয়াজের সঙ্গে তার মেয়ে মরিয়মকেও সাত বছরের কারাদ- দেওয়া হয়েছে। সাবেক এই প্রধানমন্ত্রীর শ্যালক ক্যাপ্টেন অবসরপ্রাপ্ত সফদারকে এক বছরের কারদ- দেওয়া হয়েছে। এছাড়া নওয়াজকে ৮০ লাখ এবং মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে। বেশ কয়েকদিন ধরে শুনানির পর শুক্রবার পাকিস্তানের দায়বদ্ধতা আদালত-১ এর বিচারক মোহাম্মদ বশির এই রায় দেন। এদিন তিনবার সময় পাল্টানোর পর স্থানীয় সময় সাড়ে তিনটায় রায় ঘোষণা করেন বিচারক। রায় ঘোষণার সময় বিচারক দুই পক্ষের আইনজীবীকে চেম্বারে ডাকেন। সেখানে কোনও সংবাদমাধ্যমের প্রতিনিধিকে প্রবেশ করতে দেওয়া হয়নি।রায় ঘোষণার বিলম্বের কারণ সম্পর্কে বিচারক জানান, রায়ের কপি বিতরণে ফটোকপি করা প্রয়োজন ছিল। এজন্যই দেরি হয়েছে।

Top