বেলজিয়ামের অঁরিকে ভুল প্রমাণ করতে ‘প্রস্তুত’ ফ্রান্স

Thierry-Henry.jpg

কক্সবাজার ডেস্ক :
বিশ্বকাপের সেমি-ফাইনালে প্রতিবেশী বেলজিয়ামের বিপক্ষে জয়ের ক্ষুধা নিয়ে ফ্রান্স মাঠে নামবে বলে জানিয়েছেন দলটির ফরোয়ার্ড অলিভিয়ে জিরুদ। একই সঙ্গে প্রতিপক্ষের ডাগআউটে থাকা সাবেক ফরাসি ফরোয়ার্ড থিয়েরি অঁরিকে দেখাতে চান, ভুল দল বেছে নিয়েছেন তিনি। ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের সদস্য অঁরি এখন বেলজিয়ান কোচিং টিমের সদস্য। মঙ্গলবার ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে দুই দল।“এই ম্যাচে আমাদের বিপক্ষে থিয়েরির থাকাটা অদ্ভুত। সে ভুল দল পছন্দ করেছে, এটা থিয়েরিকে দেখাতে পারলে আমি খুব গর্ববোধ করব।”
দুটি দলই প্রতিযোগিতায় এখনও হারের মুখ দেখেনি। গ্রুপ পর্বের তিন ম্যাচেই জয় পাওয়া বেলজিয়াম কোয়ার্টার-ফাইনালে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে। অন্যদিকে ফ্রান্স শেষ আটে হারিয়েছে লাতিন আমেরিকার আরেক দল উরুগুয়েকে। “আমাকে ও অন্য ফরাসি ফরোয়ার্ডদের পরামর্শ দিতে হেনরির আমাদের দিকে থাকাটা আমি পছন্দ করতাম। কিন্তু আমি খুব বেশি ঈর্ষান্বিত নই।”
অতীতে জিরুদের সমালোচনা করেছিলেন সাবেক আর্সেনাল তারকা অঁরি। তবে সে সব নিয়ে এখন আর খারাপ লাগা নেই বলে জানিয়েছেন ৩১ বছর বয়সী ফরোয়ার্ড। এখন জয় পাওয়াটাই তার একমাত্র লক্ষ্য।“সে আমার সম্পর্কে যা বলেছিল তার পর কয়েক বছর পেরিয়েছে। আমার কাজ মাঠে ভালো করা, যতটা ভালোভাবে পারি ফ্রান্সের প্রতিনিধিত্ব করা।” “সত্যিই আমি আমার সতীর্থদের মাঝে জয়ের ক্ষুধাটা ছড়িয়ে দিতে চাই।”
ফ্রান্স দলের নিয়মিত সদস্য এনগোলা কঁতে, পল পগবা, বাঁজামাঁ মাঁদি খেলেন ইংলিশ প্রিমিয়ার লিগে। একই প্রতিযোগিতায় খেলার কারণে তারা প্রতিপক্ষের এদেন আজার, রোমেলু লুকাকু, কেভিন ডে ব্রুইনেদের শক্তি-দুর্বলতা ভালোই জানেন বলে মনে করেন জিরুদ।বেলজিয়ামের জমাট রক্ষণ ভেঙ্গে ফ্রান্সের গোল আদায় করার সামর্থ্য আছে বলে বিশ্বাস জিরুদের।

Top