রোহিঙ্গাদের শরণার্থীর স্বীকৃতি চাইলেন জাতিসংঘ দূত

download-4-3.jpg

কক্সবাজার ডেস্ক :

মিয়ানমারের দমন-পীড়নের মুখে পালিয়ে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে স্বীকৃতি দিতে ঢাকার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষযক বিশেষ দূত ইযাংহি লি।
রোববার (৮ জুলাই) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই আহ্বান জানান। রোহিঙ্গা সংকট পর্যবেক্ষণে বাংলাদেশে ১০ দিনের সফর শেষে এ সংবাদ সম্মেলন করেন লি।
জাতিসংঘের এ বিশেষ দূত বলেন, রাখাইন থেকে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে রোহিঙ্গা জনগোষ্ঠী। তারা এখানে মানবেতর জীবন যাপন করছে। তবে রোহিঙ্গারা এখানে শরণার্থী হিসেবে স্বীকৃতি পায়নি। তাদের শরণার্থী হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই।
ইয়াংহি লি বলেন, মিয়ানমারের রাখাইনে এখনো পরিস্থিতির কোনো উন্নয়ন হয়নি। সে কারণে শিগগির রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করা সম্ভব নয়।
‘মিয়ানমারে রোহিঙ্গাদের সঙ্গে যা হয়েছে, তা স্পষ্টত মানবাধিকার লঙ্ঘন। এটা অবশ্যই বন্ধ করতে হবে। কেননা বিশ্বের অন্য সাধারণ মানুষের মতো তাদেরও ভালোভাবে বেচে থাকার অধিকার রয়েছে।’
রোহিঙ্গা পরিস্থিতি দেখতে গত ২৯ জুন বাংলাদেশে আসেন জাতিসংঘের এ বিশেষ দূত। তিনি বাংলাদেশ সফরে এসেই কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। রোহিঙ্গাদের পুনর্বাসনের লক্ষ্যে ভাসান চরে নেওয়া সরকারের প্রকল্পও ঘুরে দেখেন। এছাড়া সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন লি।
জাতিসংঘের এই বিশেষ দূত অবশ্য এর আগে গত জানুয়ারি মাসে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছিলেন। সে সময় তিনি থাইল্যান্ডও সফর করেন। মিয়ানমার সফরে যেতে চাইলেও নেপিদো তাকে সেদেশে প্রবেশে অনুমতি দেয়নি।

Top