জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব ১৪ জুলাই

2-6.jpg

শ্রী শ্রী জগন্নাথ-বলরাম-সুভদ্র দেবী

শিপন পাল:
সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শনিবার ১৪ জুলাই অনুষ্ঠিত হচ্ছে। এতে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথের বর্ণাঢ্য শোভাযাত্রা, র‌্যালী ও কলিযুগের একমাত্র ধর্ম শ্রীকৃষ্ণের কীর্তনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন সংশ্লিষ্ট আয়োজকরা। আয়োজকরা জানিয়েছেন, আগামী ২২ জুলাই রবিবার উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে।
কক্সবাজার সদর পূজা উদ্্যাপন পরিষদের সভাপতি দীপক দাশ জানান, সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা প্রতি বছরের ন্যায় এই বছরের নানা আয়োজনের মাধ্যমে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৪ জুলাই থেকে। এতে শহরের ঘোনার পাড়ার শ্রী শ্রী রাধা দামোদর মন্দিরে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) ও সদর উপজেলা খুরুশকুলে ব্যাপক আয়োজনের মাধ্যমে ও পুলিশি নিরাপত্তায় অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তর এই ধর্মীয় উৎসব। কক্সবাজার সদর পূজা উদ্যাপন পরিষদের পক্ষ থেকে র‌্যালীর আয়োজন করা হয়েছে।
খুরুশকুল রাস মন্দিরে রথযাত্রা আয়োজক কমিটি জানান, রথযাত্রা উপলক্ষে কাল রবিবার থেকে আগামী ১০ দিন পর্যন্ত ব্যাপক আয়োজনের মাধ্যমে উৎসবের আয়োজন করা হয়েছে। এতে প্রতিদিন ধর্মীয় কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যালী ও র‌্যালী পরবর্তী আলোচনা সভা, ১০ দিন পর্যন্ত আগত ভক্তবৃন্দদের জন্য মহাপ্রসাদের আয়োজন সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
শহরের ঘোনার শ্রী শ্রী রাধা দামোদর মন্দির কর্তৃপক্ষ জানান, আজ শনিবার রথযাত্রা উপলক্ষে ভোরে মঙ্গল আরতি, সকালে শ্রী শ্রী জগন্নাথ দেবকে রাজবেশে দর্শন ও গুরু পূজা, শ্রীমদ্ভাগবত পাঠ, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিষ্টোম হোমযজ্ঞ, দুপুরে ভোগ আরতি, মহাপ্রসাদ বিতরণ, পদাবলী কীর্ত্তন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ধর্মীয় আলোচনা সভা, বিকালে শ্রীশ্রী জগন্নাথদেবের রথের বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হবে গোলদিঘী চত্ত্বর থেকে।
জেলা হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি পলাশ সুশীল জানান, রথযাত্রা সনাতন ধর্মাবলম্বীদের একটি ধর্মীয় উৎসব। এই ধর্মীয় উৎসব উপলক্ষে কক্সবাজার জেলা হিন্দু মহাজোটের পক্ষ থেকে বিভিন্ন আয়োজন করা হয়েছে। রথযাত্রা যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় আমরা জেলা হিন্দু মহাজোটের পক্ষ থেকে প্রশাসনের সহযোগীতা কামনা করছি।

Top