৫ মুসলিম খেলোয়াড় ফ্রান্সের হয়ে খেলবেন বিশ্বকাপ ফাইনালে

download-5-4.jpg

কক্সবাজার ডেস্ক :

রাশিয়ায় এবার ফুটবল বিশ্বকাপ শুরু হয় ১৪ জুন। ৩২টি দল এবারে ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করে। এর মধ্যে ৭টি দল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে। কিন্তু এসব দল সেমিফাইনালের আগে বাদ পড়ে যায়। বিশ্বে মুসলিম ফুটবল ভক্তরা এক ধরনের হতাশ হয়ে পড়ে।
কিন্তু অবাক করার মত হলেও সত্য যে, আসছে বিশ্বকাপ ফাইনাল ম্যাচে ওঠা দেশ ফ্রান্সের ফুটবল দলে কমপক্ষে সাতজন মুসলিম খেলোয়াড় খেলছেন। যা মুসলমান বিশ্বের জন্য অনেক খুশির খবর নিঃসন্দেহে।
ফ্রান্সের মুসলিম ফুটবলারদের মধ্যে আছেন, আদিল রমি, দজিব্রিল সিদেবে, বেঞ্জামিন মেন্ডি, পল পগবা, গল কান্তে, নাবিল ফকির, উসমানী ডেম্বেলে। এরা সবাই ফ্রান্সের বিশ্বকাপ ফুটবলের তালিকায় আছেন।
আসুন এক নজরে দেখে নিই তাদের অবস্থান ও ক্যারিয়ারঃ
১ আদিল রমি : আদিল রমি ফ্রান্সের জাতীয় ফুটবল দলে ডিফেন্ডার হিসেবে খেলেন। এছাড়া তিনি ফ্রান্সের মারসেইলি ক্লাবে খেলেন। ২০১৫-১৬ তে তিনি ‘ইউইএফএ’ ইউরোপ ট্রফি জিতেন।
২ পল পগবা : ফ্রান্সের জাতীয় দলের খেলোয়াড় পল পগবা ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেন সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে। তিনি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। কয়েকদিন আগে সৌদিতে ওমরা পালন করে আসেন। ২০১৩ সালে পগবা ‘গ্লোল্ডেন বয়’ পুরষ্কার পান।
৩ দজিব্রিল সিদেবে : সেনেগালে জন্ম নেয়া দজিব্রিল সিদেবে মোনাকায় ডিফেন্ডার হিসেবে খেলেন। তিনি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।
৪ নাবিল ফকির : তিনি ফান্সের অলিম্পিক লিওনাইসে খেলেন। এছাড়াও ফ্রান্সের জারসি গাঁয়ে মাঠ কাঁপান। তার জন্ম আলজেরিয়া।
৫ উসমানী ডেম্বেলে : উসমানী ডেম্বেলের জন্ম ফ্রান্সের ভারনোনে। বর্তমানে বার্সেলোনার হয়ে খেলছেন।

Top