বিশ্বকাপ ফাইনালে রেফারি আর্জেন্টিনার

download-4-5.jpg

কক্সবাজার ডেস্ক :

সারাবিশ্বের ‘নখ কামড়ানো অপেক্ষা’ এখন ফিফা বিশ্বকাপের ফাইনালের জন্য। আগামী রোববার (১৫ জুলাই) রাতে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে গড়াবে ফ্রান্স ও ক্রোয়েশিয়ার মধ্যকার শিরোপার মহারণ।
‘গ্রেটেস্ট শো অন আর্থ’র সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটিতে রেফারির দায়িত্বে কে থাকবেন, এ নিয়েও উৎসাহের কমতি নেই ফুটবলপ্রেমীদের। তার হাতেই যে থাকে ম্যাচের ফাউল ধরা থেকে শুরু করে পেনাল্টি ডাকা, এমনকি কোনো খেলোয়াড়কে লাল কার্ড দেখিয়ে মাঠছাড়া করার দায়িত্ব পর্যন্ত।
বিশ্ব চ্যাম্পিয়ন নির্ধারণের এ ম্যাচে প্রধান রেফারি হিসেবে আর্জেন্টিনার নেস্তর পিতানাকে দায়িত্ব দিয়েছে ফিফা। ৪৩ বছর বয়সী এই কর্মকর্তা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচও (রাশিয়া বনাম সৌদি আরব) পরিচালনা করেন। ফ্রান্সের সঙ্গে উরুগুয়ের কোয়ার্টার ফাইনালে বাঁশি হাতে দায়িত্ব পালনের আগে তিনি ক্রোয়েশিয়ার সঙ্গে ডেনমার্কের নকআউট পর্বের খেলায়ও ছিলেন প্রধান রেফারি।
ফাইনালে ফ্ল্যাগ হাতে মাঠের দুই প্রান্তে পিতানার সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন দুই স্বদেশী হার্নান মাইদানা ও হুয়ান বেলাত্তি।
এর আগে ২০০৬ বিশ্বকাপের ফাইনালেও ছিলেন আর্জেন্টাইন রেফারি। সেবার ফ্রান্স ও ইতালির ম্যাচটিতে দায়িত্ব পালন করেন হোরাসিও এলিজোনদো। আর চতুর্থ কর্মকর্তার দায়িত্ব পালন করবেন নেদারল্যান্ডের বোর্ন কুইপার্স।

Top