ফেসবুকের নতুন পরিকল্পনা

49acecb523e8cf6a14ffb777aef2a8fa-5abc6be936703.jpg

কক্সবাজার ডেস্ক ॥

বিশাল তথ্য কেলেঙ্কারির শিকার হয়েছে ফেসবুক। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে গতকাল বুধবার প্রাইভেসি পরিবর্তনের ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। প্রাইভেসির ক্ষেত্রে পরিবর্তন আনা হলে ফেসবুক ব্যবহারকারীরা তাঁদের ব্যক্তিগত তথ্যে আরও বেশি নিয়ন্ত্রণ রাখতে পারবেন।

আগামী মে মাসে ইউরোপীয় ইউনিয়ন তথ্য সুরক্ষা নীতিমালার আওতায় আসার আগে ফেসবুক নতুন করে ‘প্রাইভেসি শটকার্টস’ নামের একটি মেনু যুক্ত করতে যাচ্ছে। এ মেনু থেকে ব্যবহারকারীরা ফেসবুকে যেসব বিষয় শেয়ার করা হয়েছে, তা পর্যালোচনা করে মুছে ফেলতে পারবেন। এ ছাড়া তথ্য ডাউনলোড করে নেওয়ার সুবিধা বা অন্য কোনো মাধ্যমে সরিয়ে নিতে পারবেন।

ফেসবুকের প্রাইভেসিবিষয়ক প্রধান কর্মকর্তা ও ভাইস প্রেসিডেন্ট এরিন ইগান বলেন, ‘নীতিমালা ঠিক রাখতে এবং ফেসবুক কীভাবে কাজ করে, তা মানুষকে বোঝাতে আমাদের কতটা কাজ করার প্রয়োজন, তা গত সপ্তাহে দেখা গেছে। গত সপ্তাহে মার্ক জাকারবার্গ যে ঘোষণা দেন, তার সঙ্গে যুক্ত করে বলতে হয়, ফেসবুক প্ল্যাটফর্মের অপব্যবহার রোধে ফেসবুকের নীতিমালা শক্তিশালী করা হবে। এ ছাড়া মানুষ যাতে সহজে কোনো অ্যাপের তথ্য নেওয়ার বিষয়টি বুঝতে পারে, তা ঠেকাতে বাড়তি পদক্ষেপ নেওয়া হবে। শিগগিরই প্রাইভেসির ক্ষেত্রে ব্যবহারকারীদের হাতে অধিক নিয়ন্ত্রণ দেওয়া হবে।’

গত সপ্তাহ থেকে ফেসবুক তার ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ উঠতে শুরু করে। যুক্তরাজ্যের নির্বাচনী পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের তথ্য মার্কিন নির্বাচনে কাজে লাগিয়েছে বলে সমালোচনা হচ্ছে। অভিযোগ উঠেছে, প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে কেমব্রিজ অ্যানালিটিকা। এ ঘটনায় পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে ক্ষমা চেয়েছে ফেসবুক। জাকারবার্গ প্রতিশ্রুতি দিয়েছেন, ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সুরক্ষায় শক্তিশালী পদক্ষেপ নেবেন তিনি।

Top