সাগর পথে আবারও মালয়েশিয়া যাচ্ছে রোহিঙ্গারা

rohinga20180401190248.jpg

কক্সবাজার ডেস্ক ॥

নৌকায় করে আবারও মালয়েশিয়া অভিমুখে পাড়ি জমাচ্ছে রোহিঙ্গারা। শনিবার থাইল্যান্ডের দক্ষিণ উপকূলে ৫৬জন রোহিঙ্গাকে নিয়ে একটি নৌকা ভেড়ার ঘটনা ঘটেছে। পরে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী দিয়ে কর্তৃপক্ষ নৌকাটি আবার সাগরে যাওয়ার অনুমতি দিয়েছে। রোববার থাই কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, শনিবার বিকেল তীব্র ঝড়ের কবলে পড়া নৌকাটি থাইল্যান্ডের ক্রাবি প্রদেশের দক্ষিণের লান্টা আইল্যান্ডে এসে আশ্রয় নেয়।

লান্টার পুলিশ প্রধান কর্নেল এম এল পাত্তানাজাক চক্রবন্ধু বলেছেন, ‘আমরা মানবিক বিষয়টি বিবেচনায় নিয়ে তাদেরকে চিকিৎসা দিয়েছি এবং তাদেরকে সাগরে যাওয়ার সুযোগ করে দিয়েছি। কারণ তারা আমাদের জানিয়েছে, তারা মালয়েশিয়া যাবে।’ স্থানীয়রা তাদের খাদ্য ও পানীয় দিয়েছে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

২০১২ সালে রাখাইনে বৌদ্ধ-মুসলমান দাঙ্গা ছড়িয়ে পড়ার পর কয়েক হাজার রোহিঙ্গা সাগরপথে মিয়ানমার থেকে পালাতে শুরু করে। ২০১৫ সালে এ সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। ওই বছর ২৫ হাজার রোহিঙ্গা আন্দামান সাগর দিয়ে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় পালিয়ে যায়। গত বছর রাখাইনে নতুন করে দমন অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। প্রাণে বাঁচতে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

ফোর্টি ফাই রাইটস নামে একটি পরামর্শক প্রতিষ্ঠানের সহ প্রতিষ্ঠাতা ম্যাথিউ স্মিথ বলেছেন, ‘আমরা বিশ্বাসযোগ্য সূত্র থেকে খবর পেয়েছি, গত কয়েক মাস ধরে নৌকায় বোঝাই হয়ে রোহিঙ্গারা সাগর পথ দিয়ে মালয়েশিয়া অভিমুখে ছুটছে।’

Top